মঙ্গলবার, ১৯ আগস্ট, ২০১৪

চারুকলার নতুন শিক্ষকদের প্রতি


চারুকলার নতুন শিক্ষকদের প্রতি

ফরহাদ উদ্দিন মাসুম

   

       আমি অনেক স্বপ্ন নিয়ে চারুকলায় ভর্তি হয়েছিলাম। প্রতিটি শিক্ষার্থীই আমার মতো স্বপ্ন নিয়ে ভর্তি হয়। একেকজনের স্বপ্নের রং একেকরকম। কিন্তু সবাই স্বপ্ন নিয়ে আসে শিল্পী হবে। দু একজন ব্যতিক্রম আছে। তাদের কেউ শিক্ষক, কেউ ব্যবসায়ী, কেউ ডিজাইনার, কেউ রাজনীতিবিদ ইত্যাদি হওয়ার স্বপ্ন নিয়ে চারুকলায় ভর্তি হয়। যারা শুধুমাত্র শিল্পী হওয়ার বাসনা নিয়ে চারুকলায় ভর্তি হয় তাদের বেশীরভাগকে হতাশ হতে হয় বিভিন্ন কারনে। অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, প্রাতিষ্ঠানিক, অসচেতনতা বিভিন্ন কারনে শিল্পী হওয়া আর হয়ে উঠেনা। এতে ক্ষতিগ্রস্ত হয় ব্যক্তি, সমাজ, এমনকি রাষ্ট্র। রাষ্ট্র যেখানে প্রচুর অর্থ ব্যয় করছে এইসব শিক্ষাপ্রতিষ্ঠানের পিছনে এমনকি শৈল্পিক চর্চার পিছনে। যদিও আমরা বলি আরো অনেক প্রয়োজন সরকারি সহযোগিতা। কথাটি ঠিক কিন্তু এই গরিব দেশে কতইবা অর্থ দেওয়া যেতে পারে এই খাতে। যেখানে প্রচুর মানুষ মৌলিক চাহিদা মেটাতে হিমশিম। এখনো দারিদ্রসীমার নীচে বাস করছে অনেক মানুষ। সেখানে শিল্প কখনো কখনো বিলাসিতা মনে হয়। তারপরও আমাদের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের পিছনে সরকার প্রচুর অর্থ ব্যয় করছে। আমরা যারা এইসব শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ছি বা পড়েছি তারা অনেক ঋনী সেইসব মানুষদের প্রতি যাদের করের টাকায় আমরা পড়েছি। যাদের অক্লান্ত পরিশ্রমে ফসল ফলে সেইসব মানুষদের প্রতিও আমরা ঋনী। আমাদের অবকাঠামো এখনো গড়ে উঠেনি নির্ভার হয়ে শিল্পচর্চার জন্যে। তাই অনেকেই বিকল্প পেশা বেছে নেয়।  সত্যিকার অর্থে আমাদের এই রাষ্ট্রের ধারণক্ষমতা নেই অনেক শিল্পী বেড়ে উঠার জন্য।

      শিল্পী হতে হলে প্রথমে ভালো মানুষ হওয়াটা জরুরি। শিল্পী যদি দূষিত হয় তার শিল্পকর্মও দূষিত হয়। সেই শিল্পকর্ম তখন দেশ দশের কোনো কাজে আসেনা। তাই শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে সহযোগিতা করতে পারেন শিক্ষকরা। উপনৈবিশিক আমলে চারুশিল্প শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠেছিল বিশেষ উদ্দেশ্য নিয়ে। এখন সেই সব কারন ফুরিয়েছে। তাই সময় এসেছে শিল্প শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাদান পদ্ধতি নিয়ে ভাবার। দু:খের বিষয় শিল্পাচার্য জয়নুল আবেদিনের সময়ের সিলেবাস এখনো বিদ্যমান অথচ সময় বদলেছে। পৃথিবীর মাটি যেমন বদলেছে বদলেছে তেমনি পৃথিবীর আকাশ। মানুষের মনের রং, রুচি চাহিদা সবকিছুতে পরিবর্তন এসেছে। দক্ষতার চেয়ে ধারনা এখন বেশী গুরুত্ব পায়। বিশ্বব্যাপী ভিডিও টিউটোরিয়ালের কারনে এখন ঘরে বসেই শিক্ষার্থীরা শিখতে পারছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান কেন ? শিক্ষকের কাছে কি প্রত্যাশা শিক্ষার্থীদের ? কেন শিক্ষার্থী নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে ? তাদের কিভাবে শিক্ষাদান করতে হবে ? এইসব প্রশ্নের উত্তর শিক্ষককে বের করে সমাধান করতে হবে।

      

       আমি হতাশ হয়েছি আমাদের সময়ের শিক্ষকদের পেয়ে। আমি তাদের মতো হতে পারিনি, না তারা আমাদের মন মতো হতে পারেননি। প্রশ্নটি সময়ের কাছে রইলো। কিন্তু শিক্ষকদের শিক্ষাদান পদ্ধতি অনেক বেশী একঘেয়েমি পূর্ণ ছিল এই কথা আমি স্পষ্টভাবে বলতে পারি। আমার যেখানে দূর্বলতা, যেখানে আমার মনোযোগ দেওয়া উচিত কিংবা আমার কোন দিক বজায় রাখা উচিত সবকিছুই কেমন ধোঁয়াশা ছিল। আমি শিক্ষকদের ভালো দিক গুলো গ্রহণ করতে পারিনি। ভালো কিংবা মন্দ দুটোর পার্থক্য কি আমার শিক্ষকরা ধরিয়ে দেননি। শিল্প কি ? জীবন কি ? কখনো শিক্ষকদের কাছে এর উত্তর পায়নি। তাই প্রতিনিয়ত জীবনের মানে খুঁজে ফিরছি। শিল্পের মানে খূঁজছি। হয়তো আজন্ম খুঁজে ফিরতে হবে। কারন আমার শিক্ষা যে অপরিপূর্ণ রয়ে আছে। তাই নতুন শিক্ষকদের প্রতি অনুরোধ শিক্ষার্থীদের তাদের নিজেদের পথ খুঁজে পেতে সহযোগিতা করুন। জয় হোক মানবতার, জয় হোক শিল্পের।

রবিবার, ২৭ এপ্রিল, ২০১৪

কিছু মিথ্যে ছবি

কিছু মিথ্যে ছবি
ফরহাদ উদ্দিন মাসুম
২৭/৪/২০১৪
কিছু মিথ্যে ছবি অকারনে বৃষ্টি নামায়
কিছু মিথ্যে ছবি অকারনে পথভ্রান্ত করে
কিছু মিথ্যে ছবি অকারনে ভোরে ঘুম ভাঙায়
কিছু মিথ্যে ছবি অকারনে বাতাসে শো শো শব্দ করে
কিছু মিথ্যে ছবি অকারনে কম্পন তোলে
কিছু মিথ্যে ছবি অকারনে ঢেউয়ের দোলায় দুলতে থাকে।
কিছু মিথ্যে ছবি অকারনে জীবন অনুভবে ভাসছে
ভাসছে সকাল দুপুর রাত্রি
মন খারাপের ভীষন আর্তি।
কিছু মিথ্যে ছবি
কিছু মিথ্যে ভুবন
মন করে নেয় আপন
দেখছি তাই মিথ্যে স্বপন।
কিছু মিথ্যে ছবি,
হারিয়ে যায় আমার মুহূর্ত
কিছু মিথ্যে ছবি
অকারন
কিছু মিথ্যে ছবি।

রবিবার, ৯ মার্চ, ২০১৪

মিথ্যে গল্প

মিথ্যে গল্প
ফরহাদ উদ্দিন মাসুম
০৯.০৩.২০১৪, আদাবর, ঢাকা

কিছু মিথ্যে গল্প বলা, কিছু মিথ্যে দৃশ্য ভাবা
মিথ্যের মাঝে সত্যকে বড় ম্লান মনে হয়।
তুমি কোথায় ?
শুনছো কি আমার কথা
আরো কিছু কথা, আরো কিছু ভাবনা
ভোর বেলার প্রথম কথা
বলে উঠি শুভ সকাল।
রাত্রিরে বিদায় বেলায় বলি
সুন্দর স্বপ্ন হোক তোমার সঙ্গি।
কোনো কিছুই আর সত্য নয়,
মিথ্যের ভিড়ে সব ভাসমান।
ভালো থেকো প্রিয় শিউলি, হাসনাহেনা, দোলনচাঁপা।

বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৪

ভালবাসা মানে



ভালবাসা মানে
ফরহাদ উদ্দিন মাসুম
৩ জুলাই ২০০০

ভালবাসা মানে প্রতীক্ষা
ভালবাসা মানে প্রতিশ্রুতি,
ভালবাসা মানে আনন্দ
ভালবাসা মানে বিরহে কাতর
ভালবাসা হৃদয়ে উত্তাল তরঙ্গের ঢেউ।
ভালবাসা মানে অদম্য শক্তি
ভালবাসা মানে দুর্নিবার সাহস
ভালবাসা মানে রঙ্গীন ভুবন
ভালবাসা মানে স্বপ্নে বিভোর পৃথিবী।
ভালবাসা মানে দু:খ
ভালবাসা মানে কষ্ট
ভালবাসা মানে যন্ত্রনা
ভালবাসা মানে বিরহ
ভালবাসা মানে দু:খভরা পৃথিবী,
ভালবাসা মানে সূর্যাস্তের কমলা সূর্যটা
ডুবে যাওয়ায় যার বৈশিষ্ট্য।





শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৩

অপেক্ষা

অপেক্ষা
ফরহাদ উদ্দিন মাসুম
২৭/১১/২০১৩, ঢাকা

বসে বসে দিন যাপন করছি
সকাল আসে সন্ধ্যা হয় রাত্রি নামে
আমি অপেক্ষায় থাকি
আমার অপেক্ষা যেন শেষ হয়না
দুপুরে ঠাঁই হয়ে বসে থাকি
সূর্যি মামা খাঁ খাঁ রোদ্দুর উপহার দেয়
আমি তবুও খুশি।
আমার একলা থাকার একজন সঙ্গী
সূর্য- অতি দূর তবুও নিকটে
আর নিকটের যারা
তারা আজ বহুদূর
হৃদয়ের এত কাছে তবুও
হৃদয়ের শব্দ শুনতে পায়না
আমি অপেক্ষায় থাকি
কিসের !
হয়তো সুদিনের।

শনিবার, ৩০ নভেম্বর, ২০১৩

হা হা হাসি পায়


হা হা হাসি পায়
ফরহাদ উদ্দিন মাসুম
২৮/১১/২০১৩, আদাবর , ঢাকা

হা হা হাসি পায়
নিজের দৃশ্যকল্পনায় হাসি পায়
নিজের অস্তিত্বে হাসি পায়
সামাজিক মর্যাদায় হাসি পায়
নৈতিক জীবনে হাসি পায়
কর্মব্যস্ততায় হাসি পায়
ধরাকে সরা জ্ঞান করে হাসি পায়
প্রাত্যাহিক জীবনে হাসি পায়
আমি লিখছি তাই হাসি পায়।
হা হা হাসি পায়
স্বপ্নবোনায় হাসি পায়
ঘুমের মধ্যে হাসি পায়
শান্তিময় চোখ বুজে হাসি পায়
গণতন্ত্রে হাসি পায়
রাজনীতিবিদ দেখলে হাসি পায়
হা হা হাসি পায়।

শনিবার, ২৩ নভেম্বর, ২০১৩

মুহূর্ত

মুহূর্ত
ফরহাদ উদ্দিন মাসুম
শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা
২৩/১১/২০১৩


ভুলে যাওয়া কিছু,
মনে পড়ে
মাঝরাতে নি:সঙ্গ নিরালায়
একা আমি জেগে থাকি অধীর অপেক্ষায়
কখন ভোর হবে
কখন সূর্যের আলোরা জেগে উঠবে,
আমি রোদ্র সিক্ত হবো
আমি সূর্য স্নান করবো।
মাঝরাতে নিঝুম আঁধার জেগে রয়
আমি হাতড়ে বেড়াই
আকাশ ফুড়ে তারারা মৃদু শিহরণ জাগায়।
আমি আবারো একা জেগে থাকি
আমার একলা থাকার সময় কবে ফুরাবে!
ঘড়ির কাটা টিকটিক করে বাড়তে থাকে
আমি কান পেতে শুনি
মুহূর্তের আলোয় সবকিছু ম্লান মনে হয়।